Kolkata Metro: তহবিল সংগ্রহের জন্য কলকাতা মেট্রোতে বিভক্তকরণ চাইছে কেন্দ্র
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৯ অগস্ট: কেন্দ্রীয় সরকারের সচিব (GoS) দেশের সবচেয়ে পুরোনো মেট্রো ব্যবস্থা এবং ভারতীয় রেলওয়ের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন একমাত্র কলকাতা মেট্রোকে (Kolkata Metro) অ্যাসেট মনিটাইজেশন বা ডিস ইনভেস্টমেন্ট (Disinvestment) করার পরামর্শ দিয়েছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর অনুযায়ী, জিওএস যারা রেলওয়ে প্রকল্প ও বিষয়াদি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতাপ্রাপ্ত। জিওএস বলেছে, ভারতের অন্যান্য মেট্রো প্রকল্পগুলি সমস্তই রাজ্য সরকারের হাতে রয়েছে।

১৬ জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে জিওএসের বৈঠকে অর্থ, রেলপথ, এবং আবাসন ও নগর বিষয়ক মন্ত্রনালয়ের কর্মকর্তারা, পাশাপাশি রেলওয়ে বোর্ড এবং নীতি আয়োগের কর্মকর্তারা অংশ নিয়েছিলেন। তারা রেলের উপর নির্ভরতা হ্রাস করার বিকল্প নিয়ে আলোচনা করেছেন। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত খবর অনুযায়ী, রেলওয়ে বোর্ডের আধিকারিকরা জিওএসকে জানিয়েছেন, রেলে ২০১৪-১৫ এর তুলনায় ২০১৯-২০ এর মূলধন ব্যয় প্রায় তিনগুণ বৃদ্ধি হয়েছে এবং অতিরিক্ত বাজেটের সংস্থান থেকে অতিরিক্ত ব্যয়ের ৭০ শতাংশ পূরণ হয়েছে। আরও পড়ুন, গভীর কোমাতেই রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়

আয় বাড়ানোর উপর জোর দেওয়ার জন্য জরুরি প্রয়োজন তারা জানিয়েছে, এক সময়কালে যাত্রীদের ভাড়া বাড়ানো, নন-ফেয়ার রাজস্ব বৃদ্ধি, বিজ্ঞাপন; আইআরসিটিসি, কলকাতা মেট্রোতে সম্পদ নগদীকরণ/ ডিস ইনভেস্টমেন্ট এবং সমস্ত স্টেশনগুলিতে ব্যবহারকারীর ফি - রেল স্টেশনগুলিতে যাত্রীবিহীন ট্র্যাফিকের পরিমাণ বিবেচনা করে এটি একটি উল্লেখযোগ্য আয়ের উৎস হবে। কলকাতা মেট্রোর অ্যাসেট মনিটাইজেশন বা ডিস ইনভেস্টমেন্ট-র বিষয়টি ১৯৮৪ সালেই ভাবা হয়েছিল।