Domestic Airfare: ২৪ নভেম্বর পর্যন্ত আন্তঃরাজ্য বিমান পরিষেবায় ভাড়ার সীমা বেঁধে দিল বিমান পরিবহন মন্ত্রক
প্রতীকী ছবি(Photo Credit: ANI)

নতুন দিল্লি, ২৫ জুলাই: শুক্রবার আন্তঃরাজ্য বিমানের (Inter State Flights) বেঁধে দেওয়া ভাড়ার সময়সীমা বাড়ালো কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রক। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আন্তঃরাজ্য বিমান পরিষেবার ক্ষেত্রে আগামী ২৪ নভেম্বর পর্যন্ত মেনে চলা হবে ভাড়ার ঊর্ধ্ব ও নিম্ন সীমা। প্রসঙ্গত, ২১ মে বিমান চলাচল নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ সরকার নির্ধারিত ভাড়ার সীমা ধার্য করে। সেই সময়ে ২৪ অগস্ট পর্যন্ত এই নিয়ম জারি করা হয়েছিল। এখন তা বাড়িয়ে নভেম্বর পর্যন্ত করা হল।

৪০ মিনিটের কম সময়ের বিমান সফরের জন্যে ভাড়া বেঁধে দেওয়া হয়েছিল ২০০০ থেকে ৬ হাজার টাকার মধ্যে। ৪০ থেকে ৬০ মিনিটের সফরের জন্যে ভাড়া স্থির করা হয়েছিল ২,৫০০ থেকে ৭,৫০০ হাজার, ৬০ থেকে ৯০ মিনিটের সফরের জন্যে ভাড়া বাঁধা হয়েছিল ৩ থেকে ৯ হাজার, ৯০ থেকে ১২০ মিনিটের সফরের ভাড়া বাঁধা হয়েছিল ৩,৫০০ থেকে ১০ হাজার, ১২০ থেকে ১৫০ মিনিটের উড়ানের ভাড়া স্থির করা হয়েছিল ৪,৫০০ থেকে ১৩ হাজার টাকা, ১৫০ থেকে ১৮০ মিনিটের উড়ানের ভাড়া স্থির হয়েছিল ৫,৫০০ থেকে ১৫,৭০০ টাকা এবং ১৮০ থেকে ২১০ মিনিটের উড়ানের ভাড়া বেঁধে দেওয়া হয়েছিল ৬,৫০০ থেকে ১৮,৬০০ টাকায়। আরও পড়ুন, ঝগড়া বিবাদের জেরে সিনিয়র অফিসারকে গুলি করে খুন সিআরপিএফের সাব-ইন্সপেক্টরের, নিজেও আত্মঘাতী

কেন্দ্রীয় বিমান পরিবহন মন্ত্রক জানিয়েছে, ‘বর্তমানে পরিস্থিতির কথা মাথায় রেখেই তাতে কেন্দ্রীয় সরকার সিদ্ধান্ত নিয়েছে ২৪ নভেম্বর, ২০২০ সালের রাত ২৩.৫৯ পর্যন্ত অথবা পরবর্তী বিজ্ঞপ্তি জারি হওয়া পর্যন্ত এই নিয়মই কার্জকর থাকবে।’ টানা দু’মাস বন্ধ থাকার পর গত ২৫ মে থেকে চালু হয়েছিল আন্তঃরাজ্য বিমান পরিষেবা।

এছাড়াও মানতে হবে নির্দেশিকা। নির্দেশিকা অনুযায়ী, বিমানে যাত্রীদের সামাজিক দূরত্ব বজায় রেখে বসাতে হবে। যে আসনগুলি ব্যবহার করা হবে না, সেগুলিকে টেপ দিয়ে মার্কিং করে দিতে হবে। প্রত্যেক যাত্রীর মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকাও বাধ্যতামূলক। দুটি চেক ইন কাউন্টার পাশাপাশি খোলা যাবে না। বিমানবন্দরের প্রত্যেক কর্মীকে পরতে হবে পিপিই কিট, ফেস মাস্ক। হাতের কাছে রাখতে হবে হ্যান্ড স্যানিটাইজার। যাত্রীদের সুবিধের কথা মাথায় রেখে বিমানবন্দরে কিছু কিছু খাবার ও পানীয়র দোকানও খুলে দেওয়া হয়েছে।