ফিরহাদ হাকিমকে অনুমতি দিলেও অরবিন্দ কেজরিওয়ালকে ডেনমার্কে পরিবেশ সম্মেলনে যোগদানের ছাড়পত্র দিল না নরেন্দ্র মোদি সরকার
অরবিন্দ কেজরিওয়াল। (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৮ অক্টোবর: C-40 Climate Summit: দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)-কে ডেনমার্কে হতে চলা এক পরিবেশ সম্মেলনে যোগদানের অনুমতি দিল না নরেন্দ্র মোদি সরকার। আগামী ৯ থেকে ১২ অক্টোবর ডেনমার্কে হতে চলা এই সম্মেলনে কেজরিওয়ালকে যাওয়ার অনুমতি না দিলেও খবরে প্রকাশ রাজ্যের মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ( Firhad Hakim)-কে ডেনমার্কে হতে চলা C-40 Climate Summit-এ যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কীভাবে দিল্লি দূষণের গ্রাস থেকে বেরিয়ে পরিবেশ বান্ধব হয়ে ওঠার চেষ্টা করছে, ডেনমার্কে পরিবেশ সম্মেলনে তা নিয়েই বক্তৃতা রাখার কথা দেশের রাজধানী শহরের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। MEA-র অনুমতি না মেলায় এই পরিবেশ সম্মেলনে যোগ দিতে পারবেন না কেজরি।

ডেনমার্কের C-40 Climate Summit-এ যোগ দেওয়ার জন্য বিদেশ মন্ত্রক (MEA)-তে অনুমতি পেতে হত কেজরিওয়ালকে। আগামিকাল, দুপুর ২টোয় দিল্লির মুখ্যমন্ত্রীর ডেনমার্ক সফরে রওনা হওয়ার কথা। সংবাদসংস্থা পিটিআই সূত্রে এমনই খবর। কিন্তু MEA-কেজরিওয়ালকে ডেনমার্কে পরিবেশ সম্মেলনে যোগদানের অনুমতি দিল না। আরও পড়ুন-বৃহস্পতিবার থেকেই কাশ্মীরে যেতে পারবেন পর্যটকরা, ঘোষণা রাজ্যপাল সত্যপাল মালিকের

কিন্তু কেজরিওয়ালকে কেন ডেনমার্কে পরিবেশ সম্মলনে যোগদানের কেন অনুমতি দেওয়া হল না? MEA সূত্রে খবর বিদেশে এই ধরনের সম্মেলনে যোগদানের জন্য অনুমতি চাওয়া হলে বেশ কিছু দিক খতিয়ে দেখা হয়। যেমন- সেটা কী ধরনের ইভেন্ট, কোনও কোন দেশের প্রতিনিধিরা থাকবেন, কী ধরনের আমন্ত্রণ ইত্যাদি। খবরে প্রকাশ রাজনৈতিক ছাড়পত্র নিয়ে জটিলতার কারণেই কেজরির অনুমতিপত্র খারিজ করেছে MEA। একই কারণে সম্প্রতি কেজরিওয়াল মন্ত্রিসভার উপ মুখ্যমন্ত্রী তথা দিল্লির স্বাস্থ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে রাশিয়া যাওয়ার ছাড়পত্র দেওয়া হয়নি।