উত্তরপ্রদেশের ঘোসি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে ৪ হাজার ভোটে এগিয়ে গিয়েছেন সমাজবাদী পার্টির প্রার্থী সুধাকর সিং। বিজেপির টিকিটে লড়াই করা দারা সিং পিছিয়ে অনেকটা।

ধূপগুড়িতে এবার মূলত ত্রিমুখী লড়াই। তৃণমূল বিজেপির পাশাপাশি এবার আসরে সিপিএমও ।  পোস্টাল ব্যালটের গণনার পর যে তথ্য সামনে এসেছে, তাতে দেখা যাচ্ছে, অনেকটাই পিছিয়ে আছে শাসক দল। গেরুয়া শিবিরের অবস্থা আপাতত অনেকটাই ভাল। পোস্টাল ব্যালটে তৃণমূল পেয়েছে ১০৭টি ভোট, বিজেপি ৪১৭টি ও সিপিএম-কংগ্রেস জোট ১২৮টি।

গত ৫ সেপ্টেম্বর ছয় রাজ্যের সাতটি বিধানসভা আসনে হয়েছিল উপ-নির্বাচন। তবে সব জায়গাতেই ভোটের শতকরা হার মূল নির্বাচনের থেকে কম ছিল। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী উত্তরপ্রদেশের ঘোসি আসনে ৪৯.৪২%, বাংলার ধূপগুড়ি আসনে ৭৪.৩৫%, ত্রিপুরার বক্সানগরে ৮৬.৩৪% এবং ধনপুর আসনে ৮১.৮৮% ভোট রেকর্ড করা হয়েছে। একই সময়ে, উত্তরাখণ্ডের বাগেশ্বর আসনে ৫৫.৩৫% এবং ঝাড়খণ্ডের ডুমরিতে ৬৪.৮৪% এবং কেরালার পুথুপল্লি আসনে ৭১.৮৪% ভোট পড়েছে।

সাতটি বিধানসভা আসনের ভোট গণনা চলছে | নির্বাচন কমিশনের মতে প্রাথমিক প্রবণতা অনুসারে কংগ্রেস প্রার্থী চন্ডি ওমেন কেরালার পুথুপ্পল্লী থেকে এগিয়ে রয়েছেন, বিজেপি প্রার্থী তফাজ্জল হোসেন ত্রিপুরার বক্সানগর থেকে এবং কংগ্রেস প্রার্থী বসন্ত কুমার উত্তরাখণ্ডের বাগেশ্বর থেকে এগিয়ে রয়েছেন।

কড়া নিরাপত্তার ঘেরাটোপে জলপাইগুড়ির উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসে গণনা শুরু  হয়েছে ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনের। গণনা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে জারি রয়েছে ১৪৪ ধারা। এছাড়া থাকছে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়। বিজেপি বিধায়ক বিষ্ণু পদ রায়ের আকস্মিক মৃত্যুর পর ফাঁকা ছিল এই আসন। সে কারণেই হয় এই উপ নির্বাচন। পোস্টাল ব্যালটের গণনা শুরু হওয়ার পর প্রথম পর্যায়ে এগিয়ে গেল তৃণমূল।২০১৬ সালে শেষবার তৃণমূল জিতেছিল এই কেন্দ্রে।  এখন দেখার তৃণমূল তাঁর পুরানো আসন পুনরুদ্ধার করে নাকি বিজেপি তাঁর আসন ধরে রাখে। 

উত্তরাখণ্ডের বাগেশ্বর, উত্তরপ্রদেশের ঘোসি, কেরালার পুথুপ্পল্লী, পশ্চিমবঙ্গের ধুপগুড়ি, ঝাড়খণ্ডের ডুমরি এবং ত্রিপুরার বক্সানগর ও ধনপুর সহ ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা আসনের ভোট গণনা চলছে। 

দেশের বাকি রাজ্যের মত উত্তরপ্রদেশের ঘোসি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনের ফল ঘোষণা আজ। গত বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে সমাজবাদী পার্টির টিকিটে জয়ী হয়েছিলেন দারা সিং চৌহান। তবে এই প্রতাপশালী ওবিসি নেতা সম্প্রতি পদত্যাগ করেন এবং বিজেপিতে যোগ দেন। তাই ৫তারিখ  এখানে নতুন করে ভোটগ্রহণ হয়। উপনির্বাচনে এই কেন্দ্রে ভোট পড়েছিল ৫০.৭৭ শতাংশ । 

বিধায়কের মৃত্যু হওয়ায় ঝাড়খণ্ডের দুমরি বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হয়েছিল গত ৫ সেপ্টেম্বর , যার ভোট গণনা আজ।  ওই কেন্দ্রের উপনির্বাচনে এবার ভোট পড়েছে ৬৪.৮৪ শতাংশ। গিরিডি জেলার এই কেন্দ্রে ইন্ডিয়া জোটের তরফ থেকে প্রার্থী হয়েছেন ঝাড়খণ্ড মুক্তি মোর্চার প্রার্থী মৃত বিধায়কের স্ত্রী বেবি দেবী।  তিনি। অপরদিকে  বিজেপি সমর্থিত আজসু-র প্রার্থী হয়েছেন যশোদা দেবী। এদিকে এই কেন্দ্রে এআইএমআইএম-এর প্রার্থী হয়েছেন আবদুল রিজভি।

আজকে কেরলের পুথুপল্লী কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনা। এই কেন্দ্রের সমীকরণ বাকি দেশের থেকে আলাদা। এখানে কংগ্রেস ও বামেরা সম্মুখ সমরে। কেরলের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ওমেনচণ্ডীর মৃত্যুতে এই কেন্দ্রটি ফাঁকা হয়েছিল। দক্ষিণ কোট্টায়াম জেলায় অবস্থিত এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী ওমেনচণ্ডীর ছেলে কুনজুননু।আর কিছুক্ষণের মধ্যেই শুরু হয়ে যাবে কেরালার পুথুপ্পল্লী উপ-নির্বাচনের  গণনা। গণনা কেন্দ্রে নিরাপত্তা জোরদার করা হয়েছে।   

পশ্চিমবঙ্গের ধূপগুড়ি  সহ ছয়টি রাজ্যের সাতটি বিধানসভা আসনের উপনির্বাচনের ফলাফল আজ । ২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে এই উপনির্বাচনকে বিরোধী জোট 'ইন্ডিয়া' এবং এনডিএর মধ্যে প্রথম প্রতিদ্বন্দ্বিতা হিসাবেই বিবেচনা করা হচ্ছে। তাই এই নির্বাচনের ফলাফল সামনের রাজনৈতিক সমীকরণ কি হতে চলেছে তা বুঝিয়ে দেবে। পশ্চিমবঙ্গ ছাড়াও যে রাজ্যগুলিতে এই উপনির্বাচনগুলি অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে রয়েছে ঝাড়খণ্ড, ত্রিপুরা, কেরালা, উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ড। গত ৫ সেপ্টেম্বর এই ছয়টি রাজ্যের সাতটি বিধানসভার উপনির্বাচন হয়েছিল।  আজ সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা।