BJP: ১৪৪টি 'দুর্বল' লোকসভা আসনে জেতার ছক কষতে বৈঠকে শাহ-নাড্ডা-রা
Narendra Modi, Amit Shah. (Photo Credits: PTI/File)

কলকাতা, ৬ সেপ্টেম্বর: লোকসভা নির্বাচন আসতে এখনও প্রায় বছর দুয়েক। কিন্তু এখন থেকেই ২০২৪ লোকসভা নির্বাচনে ভাল ফল করতে কোমর বেঁধে নেমে পড়েছে বিজেপি শিবির। বিহারে নীতীশ কুমার এনডিএ ছাড়ার পর ২০২৪ নির্বাচনে বিজেপি-র ক্ষমতায় ফেরা মোটেও এত সহজ হবে না। গতবারের মত গুজরাট, মধ্যপ্রদেশ, রাজস্থানে প্রায় ১০০ শতাংশ আসনে জেতা সম্ভব নয় বলে এগোচ্ছে পদ্ম শিবির। তার ওপর আবার বাংলায় রেকর্ডে ১৮টি লোকসভা আসনে জেতার পরিস্থিতিও এবার নেই বিজেপি-র। তাই এবার দেশের এমন ১৪৪টি লোকসভা কেন্দ্রে পাখির নজর পদ্মশবিরের, যেখানে বিজেপি কখনও জিততে পারেনি, তবে জেতার মত পরিস্থিতি আছে। এই ১৪৪টি লোকসভা আসনের মধ্যে বাংলা থেকে আছে বলে খবর।

সূত্রের খবর, আজ মঙ্গলবার দিল্লিতে বিজেপি-র সদর দফতরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-সহ দলের শীর্ষ নেতৃত্বের উপস্থিতিতে এই ১৪৪টি লোকসভা কেন্দ্র নিয়ে বিস্তারিত আলোচনা হবে। আরও পড়ুন-মুখোমুখি সংঘর্ষের পর আগুন লেগে গেল স্করপিও এবং বাইকে, দেখুন ভিডিও

দেখুন টুইট

কী করে এই ১৪৪টি লোকসভা আসনে ভোট বাড়িয়ে জেতা যায়, তা নিয়ে জমা পড়া প্রাথমিক রিপোর্টের ভিত্তিতেই এই বৈঠক হবে। এই ১৪৪টি লোকসভা আসনের দায়িত্ব কেন্দ্রীয় মন্ত্রীদের মধ্যে দেওয়া হচ্ছে। তাদের অধীনে কাজ করবে বিশেষ কমিটি। স্মৃতি ইরানি, ধর্মেন্দ্র প্রধান, পীযুষ গোয়েল, ভুপেন্দ্রা যাদব, অনুরাগ ঠাকুর, নরেন্দ্র তোমার-দের মত কেন্দ্রীয় মন্ত্রীদের দায়িত্ব দেওয়া হবে এই ১৪৪টি লোকসভা আসনের। এই ১৪৪টি আসনে এমন কী কী কাজ করলে বিজেপি জিততে পারবে, তার রিপোর্টও তৈরি করা হবে।

এই ১৪৪টি লোকসভা আসনের বাইরেও ২০২৪ লোকসভা নির্বাচনে বিজেপিকে বড় জয় নিশ্চিত করতে হলে কী কী করতে হবে, তাও আজকের বৈঠকে ঠিক হবে।