Bihar INDIA Seat Sharing Deal: বিহারে আরজেডি লড়বে ২৬টি-তে, কংগ্রেসের ৯, কানহাইয়ার বেগুসরাইয়ে সিপিআই
Photo Credits: ANI

পটনা, ২৯ মার্চ: সব জল্পনা উড়িয়ে শেষ অবধি বিহারে মহাগঠবন্ধনের আসন সমঝোতা হয়ে গেল। সরাসরি লড়াইয়ে এনডি ও ইন্ডিয়া। শুক্রবার পটনায় আসন সমঝোতার চূড়ান্ত বৈঠকের পর কংগ্রেস-আরজেডি ও বাম দলগুলি একসঙ্গে সাংবাদিক সম্মেলনে করে জানিয়ে দিল বিহারে কে কতগুলি লোকসভা আসনে লড়বে। বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে রাজ্যের প্রধান বিরোধী দল লালুপ্রসাদ যাদবের রাষ্ট্রীয় জনতা দল (RJD) লড়বে ২৬টি আসনে। সেখানে কংগ্রেস ৯টি ও বামদলগুলি লড়বে ৫টি আসনে। যে আসনগুলি নিয়ে তিন পক্ষের দড়ি টানাটানি চলছিল- সেগুলির মধ্যে পূর্নিয়া ও হাজিপুরে লড়বে তেজস্বী যাদবের দল আরজেডি। কংগ্রেস প্রার্থী দিচ্ছেন কিষাণগঞ্জ ও পটনা সাহিবে। সেখানে সিপিআইএম, সিপিআই সহ বাম দলগুলি মোট ৫টি লোকসভা আসনে লড়বে।

গতবার সিপিআই-য়ের হয়ে লড়ে কানাহাইয়া কুমার বেগুসরাই লোকসভায় বিজেপি-র কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের বিরুদ্ধে ভাল ভোট পেয়েছিলেন। কিন্তু পরে কানাহাইয়া সিপিআই ছেড়ে কংগ্রেসে যোগ দেন। এবার তাই কংগ্রেস এই আসনে কানহাইয়া কুমার-কে দাঁড় করাতে চেয়েছিল। কিন্তু বিহারে একমাত্র বাম গড় বেগুসরাই কিছুতেই ছাড়তে রাজি হয়নি সিপিআই। আরজেডিও কানহাইয়া কুমারের প্রার্থীপদ নিয়ে আপত্তি জানিয়েছিল। শেষ অবধি বেগুসরাইয়ে সিপিআইয়ের প্রার্থীই প্রতিদ্বন্দ্বিতা করবেন। ২০১৯ লোকসভা নির্বাচনে বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে ৩৯টি-তে জিতেছিল এনডিএ। বিজেপি জিতেছিল ১৭টি, জেডি (ইউ) ১৬টি, আর এলজিপি ৬টি আসনে। বিজেপি-কে হারাতে বিহারে জোট বেঁধেছিলেন নীতীশ কুমার, লালুপ্রসাদ যাদব, কংগ্রেস ও বামদলগুলি। কিন্তু ভোটের ঠিক আগে নীতীশ ফিরে যাওয়ায় বড় ধাক্কা খায় মহাগঠবন্ধন। তবে এটাও ঠিক নীতীশ কুমার ফের শিবির বদল করায়, মহাগঠবন্ধনের আসন সমঝোতার কাজটা অনেক সহজ ছিল। ইন্ডিয়া-র জোটের আসন সমঝোতায় ভোটে লড়ে ভোটের পর নীতীশ কুমারের জনতা দল ইউনাইটেড এনডিএ-তে যোগ দিলে সেটা INDIA-র পক্ষে আরও বড় ধাক্কা হত।

২০১৯ লোকসভা ভোটে বেগুলসাইয়ে সিপিআই ও আরজেডি-র মিলিত ভোট, সেখানে বিজেপির গিরিরাজ সিং পান ৬ লক্ষ ৯২ হাজার ভোট। কিন্তু গত কয়েক বছরে এই বিধানসভার চারটি আসনে আরজেডি ও সিপিআই বেশ ভাল সংগঠন তৈরি করে। বেগুসরাইয়ের আটটি বিধানসভা আসনের মধ্যে ছেরিয়া-বারাইপুর (আরজেডি), তেঘরা (সিপিআই), বাখরি (সিপিআই), সাহেবপুর কমল (আরজেডি)-র মহাগঠবন্ধনের দখলে আছে। সেখানে বিজেপির দখলে আছে একমাত্র বেগুসরাই বিধানসভা, আর বিজেপির জোটসঙ্গী মাথিহানি-তে জিতেছিলেন জেডি (ইউ)-র প্রার্থী। তাই সিপিআই এবার বেগুসরাইয়ে চমক দিতে পারে।

বিহারের ৪০টি লোকসভা আসনে কে কতগুলি আসনে লড়বে

আরজেডি: ২৬ (ইন্ডিয়া)

বিজেপি: ১৭ (এনডিএ)

জেডি (ইউ): ১৬ (এনডিএ)

কংগ্রেস: ৯ (ইন্ডিয়া)

এলজিপি: ৫ (ইন্ডিয়া)

বাম দল: ৫ (ইন্ডিয়া)

অন্যান্য: ২ (এনডিএ)

এনডিএ-র আসন সমঝোতা-

বিজেপি: ১৭ (এনডিএ)

জেডি (ইউ): ১৬ (এনডিএ)

এলজেপি: ৫

হাম:১

উপেন্দ্র কুশওয়া:১

ইন্ডিয়া-র আসন সমঝোতা

আরজেডি: ২৬ (ইন্ডিয়া)

কংগ্রেস: ৯ (ইন্ডিয়া)

বাম দল: ৫ (ইন্ডিয়া)