Farmers Protest: কৃষি আইনকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে ভারতীয় কিষাণ ইউনিয়ন
কৃষক আন্দোলন/ দিল্লি | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ ডিসেম্বর: তিনটি কৃষি আইনকে (Farm Laws) চ্যালেঞ্জ জানিয়ে এবার সুপ্রিম কোর্টে (Supreme Court) গেলেন কৃষকরা (Farmers)। আজ নতুন তিনটি কৃষি আইনকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ জানিয়েছে ভারতীয় কিষাণ ইউনিয়ন। সুপ্রিম কোর্টের কাছে তাদের দাবি, এই আইনগুলি কৃষকদের কর্পোরেট হাতে তুলে দেবে। আবেদনে ভারতীয় কিষাণ ইউনিয়ন অভিযোগ করেছে যে আইনগুলি কৃষির বাণিজ্যিকীকরণের পথ তৈরি করবে এবং কৃষকরা কর্পোরেটদের হাতে চলে যাবে। অ্যাডভোকেট এপি সিংয়ের মাধ্যমে দায়ের করা আবেদনে আরও বলা হয়েছে যে আইনগুলি পর্যাপ্ত আলোচনা না করে তাড়াহুড়ো করে পাস করা হয়েছিল এবং বিভিন্ন কৃষক সংগঠনের একাধিকবারণ বলা সত্ত্বেও সরকার তাদের সমস্যাগুলি বিবেচনা করতে প্রস্তুত নয়।

আবদনে বলা হয়েছে, "কৃষকদের নগদীকরণের মাধ্যমে কৃষিক্ষেত্রের অন্তর্নিহিত দুর্বলতাগুলির সমাধান করা যায় না।" কৃষকদের পরামর্শ, সরকারের মান্ডি সিস্টেম, সহায়ক মূল্য এবং আর্থিক সহায়তা বাড়ানো প্রয়োজন। আবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে কৃষকরা বেশ কয়েক দিন ধরে দিল্লির সীমান্তে বিক্ষোভ দেখাচ্ছেন, সরকারের সঙ্গে একাধিকবার আলোচনা হলেও কোনও ফল হয়নি। আরও পড়ুন: Uttar Pradesh: বিবাহিত জীবনে অশান্তির ছায়া, স্ত্রী ও ৩ সন্তানকে হত্যার পর আত্মঘাতী স্বামী

কৃষি আইনের বিরুদ্ধে ইতিমধ্যেই ৬টি আবেদন সুপ্রিম কোর্টে বিচারাধীন রয়েছে। যার মধ্যে ডিএমকে সাংসদ তিরুচি শিবের একটি আবেদন রয়েছে। আরজেডি রাজ্যসভার সাংসদ মনোজ ঝা এবং ছত্তিশগড় কিষাণ কংগ্রেসের রাকেশ বৈষ্ণবও তিনটি কৃষি আইনের বিরুদ্ধে আবেদন করেছেন।