Anti-Ship Missile Test: আইএনএস কোরা থেকে অ্যান্টি শিপ মিসাইলের সফল পরীক্ষা চালাল নৌসেনা
অ্যান্টি শিপ মিসাইলের সফল পরীক্ষা চালাল নৌসেনা (Photo: ANI)

নতুন দিল্লি, ৩০ অক্টোবর: শুক্রবার ভারতীয় নৌবাহিনী (Indian Navy) গাইডেড মিসাইল কারভেট আইএনএস কোরা (INS Kora) থেকে অ্যান্টি শিপ মিসাইলের (Anti-Ship missile) সফল পরীক্ষা চালিয়েছে। মিসাইলটি বঙ্গোপসাগরে থাকা সুনির্দিষ্ট লক্ষ্যে নির্ভুল আঘাত করেছে। নৌবাহিনী মিসাইল উৎক্ষপণের ছবি প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, মিসাইলের আঘাতে লক্ষ্যবস্তু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত এবং সেটি জ্বলছে।

কয়েকদিন আগেও ভারতীয় নৌবাহিনী একটি অ্যান্টি-শিপ মিসাইলের সফল পরীক্ষা চালিয়েছিল। সেই মিসাইলটিও একটি জাহাজকে সর্বাধিক পরিসরে নির্ভুলতার সঙ্গে আঘাত করে এবং ডুবিয়ে দেয়। আইএনএস প্রবাল থেকে ওই মিসাইল ছোড়া হয়েছিল। আগের পরীক্ষাটি আরব সাগরে করা হয়েছিল। আরও পড়ুন: DRDO Test Fires Laser-Guided Anti-Tank Guided Missile: লেজার-গাইডেড অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইলের সফল পরীক্ষা চালাল ডিআরডিও

চলতি মাসের গোড়ার দিকে নৌসেনায় শামিল হয়েছে অত্যাধুনিক সাবমেরিন বিধ্বংসী রণতরী আইএনএস কাভারাত্তি (INS Kavaratti)। বুধবার, স্টেলথ করভেটটির নৌসেনায় অন্তর্ভুক্তির জন্য বিশাখাপট্টনমের নেভাল ডকয়ার্ডে একটি অনুষ্ঠান হয়। সেখানে আইএনএস কাভারাত্তির আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি করেন স্থলসেনা প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। অ্যান্টি-সাবমেরিন ওয়ারফেয়ার স্টেলথ করভেট আইএনএস কাভারাত্তি সম্পূর্ণ দেশী প্রযুক্তিতে তৈরি। এই যুদ্ধজাহাদের নকশা করেছে ডিরেক্টরেট অফ নেভাল ডিজাইন। আইএনএস কাভারাত্তিকে অত্যাধুনিক অস্ত্র এবং সেন্সর স্যুট দিয়ে সজ্জিত করা হয়েছে যা শত্রু সাবমেরিনগুলিকে সনাক্ত ও তাড়া করতে পারে।