Punjab Farmer Dies At Delhi Border: হৃদরোগে আক্রান্ত হয়ে দিল্লিতে মৃত্যু কৃষকের
কৃষক আন্দোলন/ দিল্লি | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৭ ডিসেম্বর: দিল্লিতে কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে বিক্ষোভ চলাকালীন মৃত্যু হল আরও কৃষকের। পাঞ্জাবের বাসিন্দা ওই কৃষক হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। ভাটিন্ডার টুঙ্গওয়ালি গ্রামের বাসিন্দা ৩৭ বছরের জয় সিংয়ের বৃহস্পতিবার ভোরে দিল্লির টিকরি সীমান্তে (Tikri Border) মৃত্যু হয়। কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভে অংশ নিতে তিনি পাঁচদিন আগে দিল্লি যান। জয় সিংয়র বাড়িতে স্ত্রী ও দুই মেয়ে রয়েছে। কৃষক সংগঠনগুলি পরিবারকে আর্থিক সাহায্য দেওয়া দাবি জানিয়েছে। এক কৃষক সংগঠনের নেতা হোশিয়ার সিং বলেন, "গতকাল সন্ধেবেলা তাঁর খুব শীত করছিল। আমরা তাঁর সঙ্গে দেখা করি। ভোর ৪টে নাগাদ তাঁকে চা খেতে দেওয়া হয়। যদিও তিনি তা খাননি। খানিক পরই তাঁকে মৃত অবস্থাতে পাওয়া যায়।"

দিল্লি সীমান্তে কৃষক আন্দোলন শুরু হওয়ার পর থেকে কমপক্ষে ৩০ জন কৃষকের মৃত্যু হয়েছে। এদের মধ্য়ে অনেকের মৃত্যু হয়েছে দিল্লি যাওয়ার পথে দুর্ঘটনায়। কৃষকদের দুর্দশা সহ্য না করতে পেরে বুধবার বিকেলে দিল্লির সিঙ্ঘু সীমান্তে আন্দোলনের মধ্যেই আত্মঘাতী হন সন্ত বাবা রাম সিং (Sant Baba Ram Singh)। তিনি শুধু একজন সন্তই ছিলেন, পেশা ছিল কৃষিকাজ। আন্দোলনের মাঝে নিজেকে গুলি করে আত্মঘাতী হয়েছেন তিনি। আরও পড়ুন: Rahul Gandhi: নৃশংসতার যাবতীয় সীমা ছাড়িয়েছে কেন্দ্র, সন্ত বাবা রাম সিংয়ের মৃত্যুতে টুইটারে তোপ রাহুল গান্ধীর

শিখ ধর্মগুরুর আত্মহননের ঘটনায় টুইটে কেন্দ্র মোদি সরকারকে একহাত নিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, নৃশংসতার যাবতীয় সীমা ছাড়িয়ে গেছে কেন্দ্রের শাসকদল। অনড় না হয়ে কেন্দ্রের উচিত কৃষি বিরোধী আইন প্রত্যাহার করে নেওয়া।