Kashmir: সোমবার থেকে কাশ্মীরে পুনরায় চালু হচ্ছে পোস্টপেইড মোবাইল পরিষেবা
থমথমে কাশ্মীর(Photo Credit: Twitter)

শ্রীনগর, ১২ অক্টোবর: দুমাসেও বেশি সময় পর জম্মু ও কাশ্মীরে (Jammu and Kahmir) ফিরছে মোবাইল পরিষেবা (Mobile Service)। সোমবার বেলা ১২টা থেকে পোস্টপেইড (Post paid) মোবাইল পরিষেবা পুনরায় চালু করা হবে। শনিবার এক সাংবাদিক বৈঠকে জম্মু ও কাশ্মীরের প্রধান সচিব রোহিত কানসাল (Rohit Kansal) বলেন, "পোস্টপেইড মোবাইল পরিষেবা সোমবার (১৪ অক্টোবর) দুপুরে পুনরায় চালু করা হবে। কাশ্মীর উপত্যকার দশটি জেলাতেই এই পরিষেবা চালু করা হবে।" ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করেছিল। কেন্দ্রীয় সরকার জানিয়েছিল এই পদক্ষেপের ফলে জম্মু ও কাশ্মীরের বাসিন্দারা দেশের বাকি অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং উন্নয়নের সুফল ভোগ করবে।

বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর যে কোনও ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কেন্দ্রীয় সরকার ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে। যার মধ্যে ছিল কাশ্মীরের রাজনীতিবিদদের গ্রেফতার, পর্যটকদের ফিরে আসতে বলা, অতিরিক্ত সেনা মেতায়েন এবং ফোন ও ইন্টারনেট পরিষেবা বন্ধ করা। সম্প্রতি বেশ কিছু বিধিনিষেধ ধাপে ধাপে শিথিল করে দেয় প্রশাসন। যদিও মোবাইল ও ইন্টারনেট পরিষেবা বন্ধই থাকে। এবার তা চালু করা হবে। আরও পড়ুন: Mamallapuram Summit Day 2: চেন্নাইয়ে পাঁচতারা হোটেলে চলছে চিন ও ভারতের প্রতিনিধি দলের বৈঠক

১০ অক্টোবর জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল সত্যপাল মালিক পর্যটকদের জন্য জারি থাকা নির্দেশিকা প্রত্যাহার করে নেন। প্রশাসন জানান, পর্যটকদের পর্যান্ত নিরাপত্তা ও যানবাহন পেতে প্রয়োজনীয় সাহায্য করা হবে। তাছাড়া পরিস্থিতির উন্নতি হওয়াতে এর আগে ২৯ অগাস্ট জম্মুর দোদা, কিশওয়ার, রামবান, রাজৌরি,পুঞ্চ জেলায় পোস্টপেইড মোবাইল পরিষেবা চালু করা হয়েছিল। গত মাসে, সরকার ল্যান্ডলাইন সংযোগ চালু করে। তবে, একমাত্র সরকারি অপারেটর বিএসএনএল (BSNL)-র পরিষেবাই চালু করা হয়। এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়।

এদিকে কাশ্মীরে শাটডাউন করায় আমেরিকাসহ বেশ কয়েকটি দেশ উদ্বেগ প্রকাশ করেছিল। গত মাসে বেলজিয়ামের একটি ম্যাগাজিনের প্রশ্নের জবাবে বিদেশমন্ত্রী এস জয় শংকর বলেছিলেন, "পুরো কাশ্মীরকে প্রভাবিত না করে জঙ্গিদের মধ্যে যোগাযোগ বন্ধ করা সম্ভব ছিল না। আমি কীভাবে সন্ত্রাসবাদীদের এবং তাদের মাস্টারদের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন করব, যদি একদিকে অন্যদের জন্য ইন্টারনেট পরিষেবা সচল রাখি? আমাক কেউ বলে দিলে জেনে আনন্দিত হব?"