WB Assembly Elections 2021: পশ্চিমবঙ্গে অবাধ ও শান্তিপূর্ণ বিধানসভা নির্বাচনের দাবি, সুপ্রিম কোর্টে দায়ের জনস্বার্থ মামলা
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৩ ডিসেম্বর: ২০২১ সালে পশ্চিমবঙ্গে অবাধ ও শান্তিপূর্ণ বিধানসভা নির্বাচন (WB Assembly Elections 2021) নিশ্চিত করতে ও বিরোধী দলের নেতাদের সুরক্ষা দেওয়ার দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) জনস্বার্থ মামলা। মামলায় অভিযোগ করা হয়েছে যে তৃণমূল কংগ্রেস (TMC) সরকার ক্ষমতায় আসার পরে রাজ্যে ভারতীয় জনতা পার্টির (BJP) তিনশোর বেশি নেতাকর্মী ও নেতাদের হত্যার ঘটনা ঘটেছে। তাই এইসব হত্যার তদন্ত সংক্রান্ত স্টেটাস রিপোর্ট জমা দিক পশ্চিমবঙ্গ সরকার।

সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ২ দিনের পশ্চিমবঙ্গ সফরে এসেছিলেন। তিনি দাবি করেছেন যে টিএমসি সরকার ক্ষমতায় আসার পরে রাজ্যে তিন শতাধিক বিজেপি নেতা খুন হয়েছেন। আর সেই সব খুনের তদন্তে কোনও অগ্রগতি হয়নি। আরও পড়ুন: Sheena Bora Murder Case: জেলের কয়েদির পোশাক পরবেন না, সিবিআই কোর্টের দ্বারস্থ শিনা বোরা হত্যা মামলায় অভিযুক্ত ইন্দ্রাণী মুখার্জি

অ্যাডভোকেট বিনীত ধান্দা এবং পুনেত কৌর ধান্দার দায়ের করা এই জনস্বার্থ মামলায় দাবিগুলি হল: 

  • বিশেষত বিজেপি ও অন্য বিরোধী দলের নেতাদের হত্যার বিষয়ে বিস্তারিত ব্যবস্থা গ্রহণের রিপোর্ট এবং মামলার স্টেটাস জমা দেওয়ার জন্য রাজ্য সরকারকে একটি নির্দেশ জারি করা হোক। ২০২১ সালে অবাধ ও সুষ্ঠু বিধানসভা নির্বাচন নিশ্চিত করতে বিরোধী দলগুলির কর্মীদের সুরক্ষা নিশ্চিত করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হোক।
  • অবাধ ও নিরপেক্ষ বিধানসভা নির্বাচন নিশ্চিত করতে পর্যাপ্ত আধাসামরিক বাহিনী মোতায়েনের জন্য কেন্দ্রের স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দেওয়া হোক।
  • ভুয়ো ভোটারর সম্পর্কে এবং ভুয়ো ভোটারদের তালিকা থেকে বাদ দেওয়া সংক্রান্ত বিশদ রিপোর্ট দিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেওয়া হোক।