COVID-19 Vaccination: দেশজুড়ে করোনার টিকাকরণ ছুঁলো ১০ কোটির মাত্রা, কিছু রাজ্যে টিকার হাহাকার
করোনার টিকা/ প্রতীকী ছবি

নতুন দিল্লি, ১১ এপ্রিল: করোনার টিকাকরণ (COVID-19 Vaccinatio) ছুঁলো ১০ কোটির মাত্রা। করোনা সংক্ৰমণ রুখতে দেশজুড়ে চলছে টিকাকরণ। আজ থেকে শুরু হল 'টিকা উৎসব'। এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রকের খবর অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশজুড়ে ৩৫ লক্ষ মানুষকে করোনা ভ্যাকসিন দেওয়ায় হয়েছে। আজ সকাল ৭টা পর্যন্ত শেষ রিপোর্ট অনুযায়ী, দেশজুড়ে মোট করোনা ভ্যাকসিন দেওয়া হয়ে গিয়েছে ১০,১৫,৯৫,১৪৭।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে 'টিকা উৎসব' অভিযান শুরু হয়েছে আজ থেকে, যা শেষ হবে ১৪ এপ্রিল। টিকার সর্বাধিক ব্যবহারকে লক্ষ্য করেই শুরু এই অভিযান। ভারত ইতিমধ্যে টিকাকরণে দ্রুততম দেশ হিসাবে উঠে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্র, চিনকে পিছনে ফেলে অনেক বেশি সংখ্যক মানুষের কাছে টিকা পৌঁছে দিতে সক্ষম হয়েছে ভারত। আরও পড়ুন, ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত দেড় লাখের বেশি, মৃত্যু ৮৩৯ জনের

এদিকে দেশজুড়ে টিকার হাহাকারও দেখা দিয়েছে। কিছু রাজ্য ভ্যাকসিনের অভাব দেখা দিয়েছে বলে দাবি উঠলেও কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সমস্ত রাজ্যগুলিতে পর্যাপ্ত পরিমাণে ডোজ সরবরাহ করা হয়েছে। রাজ্যগুলি তা সরবরাহ করতে ব্যর্থ। শুরু থেকেই বিজেপি শাসিত রাজ্যগুলিতে বেশি সংখ্যক করোনা প্রতিষেধক দেওয়ার দাবি ওঠে।

আজ দেশে ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (COVID-19) আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৮৭৯ জন। একই সময়ে মৃত্যু হয়েছে ৮৩৯ জনের। ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯০ হাজার ৫৮৪ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৮০৫ জন। তার মধ্যে বর্তমানে চিকিৎসা চলছে ১১ লাখ ৮ হাজার ৮৭ জনের। মোট সুস্থ হয়েছেন ১ কোটি ২০ লাখ ৮১ হাজার ৪৪৩ জন। করোনায় দেশে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৯ হাজার ২৭৫ জনের। আজ এই পরিসংখ্যান দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক (Union Health Ministry)।