Food Price Hike On Rajdhani, Shatabdi, Duronto: দাম বাড়ছে রাজধানী, দুরন্ত ও শতাব্দীর খাবারের
রাজধানী এক্সপ্রেস | Image used for representational purpose only | (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৫ নভেম্বর: দাম বাড়তে চলেছে ট্রেনে (Train) চা ও খাদ্যের। রেলওয়ে বোর্ডের ট্যুরিজম ও কেটারিং বিভাগের অধিকর্তা সাম্প্রতিক এক বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, রাজধানী, শতাব্দী ও দুরন্ত এক্সপ্রেসে প্রি-পেড খাদ্য-পানীয়ের মূল্যবৃদ্ধি হতে চলেছে। সংশোধিত মূল্য তালিকা অনুযায়ী এবার থেকে রাজধানী (Rajdhani), শতাব্দী (Shatabdi) ও দুরন্ত (Duronto) এক্সপ্রেসের ফার্স্ট ক্লাস এসিতে ( first class AC ) এক কাপ চায়ের দাম পড়বে ১৫ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে (executive class) এই দাম হচ্ছে ৩৫ টাকা। আগে ছিল ২৭ টাকা। ব্রেকফাস্টের দাম হয়েছে ১৪০ টাকা। আগে ছিল ১৩৩ টাকা। লাঞ্চ এবং ডিনারের জন্য এখন থেকে এসি-তে দিতে হবে ১৪৫ টাকা। এক্সিকিউটিভ ক্লাসে দিতে হবে ২৪৫ টাকা।

দ্বিতীয় শ্রেণি এসি (second class AC), তৃতীয় শ্রেণির এসি (third class AC) ও চেয়ার কারে (chair car) চায়ের নতুন দাম হচ্ছে ২০ টাকা। আগে ছিল ১৫ টাকা। ব্রেকফাস্টের নতুন দাম ১০৫ টাকা। অন্যদিকে লাঞ্চ এবং ডিনারের দাম বেড়েছে ৫ টাকা করে। এখন লাঞ্চ ও ডিনাররে জন্য দিতে হবে ১৮৫ টাকা। ট্রেন স্থানীয় স্ন্যাকস চালু করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। নতুন নির্দেশে বলা হয়েছে। 'স্ন্যাকসের ওজন হতে হবে ৩৫০ গ্রাম। জিএসটি নিয়ে দাম থাকতে হবে ৫০ টাকার মধ্যে। নির্দেশিকায় বলা হয়েছে, "আইআরসিটিসি নতুন প্রবর্তিত মেনুগুলি সঠিকভাবে সরবরাহ করার জন্য বদ্ধপরিকর। খাবারের পরিমাণ এবং গুণমানের মধ্যে সামঞ্জস্য রাখা হবে। এছাড়া পরিষেবা সরবরাহকারীকে কোনও অযৌক্তিক সুবিধা প্রদান করা হবে না।" আরও পড়ুন: Gaganyaan: 'গগনযান' মিশনের জন্য ৭ পাইলট গেলেন রাশিয়ায় প্রশিক্ষণ নিতে

এই সময়ের খবর অনুযায়ী, আগামী ১৫ দিনের মধ্যে সংশোধিত খাদ্যমূল্য টিকিট ব্যবস্থায় প্রয়োগ করা হবে বলে। তবে সংশোধিত মূল্য কার্যকর হবে ১২০ দিন পরে। রেল বোর্ডের তরফে জানানো হয়েছে, বিকেলের চায়ের দাম বাড়ার পিছনে রয়েছে আনুসঙ্গিক খাদ্যদ্রব্যের খরচ। এর মধ্যে থাকছে সেঁকা বাদাম, জলখাবার ও মিষ্টির মতো পদ যা চায়ের সঙ্গে পরিবেশন করা হবে। এই সমস্ত খাবার ছাড়াও রেল বোর্ডের তরফে জানানো হয়েছে, খাদ্য তালিকায় থাকছে নিরামিশ, ডিম ও চিকেন বিরিয়ানি, যার দাম যথাক্রমে ৮০,৯০ ও ১১০ টাকা ধার্য করা হয়েছে। এ বাদে ১৩০ টাকায় মিলবে চিকেন মিলও।