গরমে বাড়িতেই বানিয়ে ফেলুন ম্যাঙ্গো আইসক্রিম
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

জ্যৈষ্ঠের গরমে একটাই সুখ পাকা আম। শুধু শুধু খেয়ে ফেলুন বা কোনও চমকপ্রদ রেসিপি বানিয়ে রসনা সুখ উপলব্ধি করুন আমের মতো মধুর ফল কিন্তু আর একটিও নেই। তাই আমের পায়েস থেকে ম্যাঙ্গো স্মুদি কত কীই না গরমে চেখে দেখলেন। তাহলে আমের আইসক্রিমটা কেন বাদ যায়? ওহ আইসক্রিমের কথা উঠতেই মনটাই গলে জল হয়ে গেল। মারাকাটারি গরমের দুপুরে পাড়ার মোড়ে যখন আইসক্রিমওয়ালা হাঁক পেড়ে যায়, তখন তো মন উচাটন হবেই। ছুটে যেতে ইচ্ছে করবে ফেলে আসা শৈশবের দিনগুলিতে। তবে সেসব রংবেরঙের কাঠি আইসক্রিমের দিন আর নেই। তাই বলেকি আইসক্রিম প্রেম উবে গিয়েছে, তাতো নয়। বিভিন্না নামী কোম্পানি নানারকমের আইসক্রিম তৈরি করে আমাদের রসনাকে এমন প্রলুব্ধ করেছে যে আমরা এখন নামে চিনি আইসক্রিমের(Mango Ice creme) স্টল। কোম্পানি বুঝে পছন্দ করি কোনটা খাব। তবে পার্লারে গিয়ে আইসক্রিম খাওয়া আর বন্ধুদের সঙ্গে কাড়াকাড়ি করে ভাগ নেওয়ার মধ্যে মস্ত পার্থক্য রয়েছে। কিন্তু এখন আর রাস্তাঘাটে আইসক্রিমওয়ালার দেখা পাওয়া যায় না। তাই বাড়িতেই না হয় বানিয়ে নিয় ম্যাঙ্গো আইসক্রিম, তারপর বন্ধুদের সান্ধ্য আড্ডায় ডেকে পাঠিয়ে দারুণ সারপ্রাইজ দিতে পারেন। হলফ করে বলতে পারি সকলেই বেশ খুশিই হবেন।

 উপকরণ: এক কাপ দুধ, এক কাপ ম্যাঙ্গো পিউরি, তিন কাপ ক্রিম, টুকরো করে কাটা এক কাপ আম, এক টেবিল চামচ কাস্টার্ড পাউডার, এক টেবিল চামচ ভ্যানিলা এসেন্স, এক কাপ চিনি।

পদ্ধতি: অল্প দুধে কাস্টার্ড পাউডার গুলে আলাদা রেখে দিন। বাকি দুধটা চিনি মিশিয়ে ভাল করে ফোটান। ফুটন্ত দুধে কাস্টার্ড পাউডারের মিশ্রণ ঢেলে দিন। ভাল করে নেড়ে আঁচ থেকে নামিয়ে ঠান্ডা করতে দিন। এবার তার মধ্যে ম্যাঙ্গো পিউরি, আমের টুকরো, ক্রিম আর ভ্যানিলা মিশিয়ে নিন। এয়ারটাইট পাত্রে পুরো মিশ্রণটা ঢেলে ফ্রিজে রেখে দিন।

কিছুক্ষণ পর বের করে হ্যান্ড মিক্সার দিয়ে ঘেঁটে নিয়ে আবার ফ্রিজে রাখুন। খেয়াল রাখবেন, যাতে পাত্রের ঢাকনা খুব ভাল করে আটকানো থাকে। না হলে বরফকুচি জমতে পারে। কিছু ক্ষণ পর আরও একবার ফ্রিজ থেকে বের করে মিক্সারে ফেলুন। একই ভাবে মিক্সার দিয়ে ঘেঁটে নিয়ে আবার ফ্রিজে রাখুন। বার তিনেক এমন করে নিন। এটা যত করবেন,  আইসক্রিম তত নরম হবে। পরিবেশন করার আগে উপর থেকে আমের কুচি আর ম্যাঙ্গো সিরাপ ছড়িয়ে নিন।